পাতার ফাঁকে উঁকি দিচ্ছে আম চাষির স্বপ্ন! 

0
226
শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি : ফাল্গুন মাসের শুরু থেকে লালমনিরহাটে আবহাওয়া অনুকূলে রয়েছে। এতে আমের মুকুল নতুন রূপ ধারণ করেছে। আর মুকুলের মনকাড়া ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে আমগাছগুলোতে। আবার পাতার ফাঁকে উঁকি দিচ্ছে আমচাষির স্বপ্ন। লালমনিরহাটের ৫টি উপজেলার বেশ কয়েকটি আমবাগানে এমন দৃশ্যের দেখা মিলেছে। এ যেন হলুদ আর সবুজের মহামিলন।
সরেজমিন দেখা গেছে, সবুজ রঙের মধ্যে দোল খাচ্ছে আমের মকুল। আবহাওয়া ভালো থাকায় আমের মুকুলের রং বদলে গেছে। পেয়েছে নতুন যৌবন। এসব আমের মুকুলের ঘ্রাণ চারদিকে ছড়িয়ে পড়েছে। সেই ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে গাছে গাছে। যদিও কয়েক দিন আগে আমের মুকুলের এমন রং ছিল না। এ কারণে চিন্তিত ছিলেন আমবাগানের মালিকেরা।
ব্যবসায়ীরা জানান, এ রকম আবহাওয়া থাকলে এবার আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এখন পর্যন্ত এই অঞ্চলে ঝড়-বৃষ্টি হয়নি। তাঁরা আরও জানান, আমের মুকুল আসার পর থেকে তাঁরা গাছের পরিচর্যা করে যাচ্ছেন। তবে স্থানীয় কৃষি বিভাগের কোনো রকম পরামর্শ তাঁরা পাননি।
লালমনিরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামীম আশরাফ বলেন, এ বছর জেলায় ৪৩০ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। কৃষি বিভাগ থেকে আমবাগানের মালিকদের সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here