রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিবেন প্রধানমন্ত্রী !

0
127

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠানে বিশ্বনেতাদের সঙ্গে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধারণা করা হচ্ছে, ব্রিটেন ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে অন্তত ৫০০ নেতা এতে অংশ নেবেন।

রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে বোন শেখ রেহানা এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কে সঙ্গে নিয়ে ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রয়াত রানির প্রতি জানান শেষ শ্রদ্ধা। পরে রানির মৃত্যুতে খোলা শোক বইয়ে তিনি সই করেন।

শোক বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, ‘বাংলাদেশের জনগণ, আমার পরিবার ও আমার ছোট বোন রেহানার পক্ষে গভীর শোক জ্ঞাপন করছি।’

এদিন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ বিশ্ব নেতাদের অনেকেই শ্রদ্ধা জানিয়েছেন ব্রিটিশ রানির কফিনে।

উল্লেখ্য, দীর্ঘ ৭০ বছর ব্রিটিশ সিংহাসনে অসীন থাকার পর গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজা বেথ। তিনি ব্রিটেন ছাড়া আরও ১৪টি রাষ্ট্রের প্রধান এবং বাংলাদেশসহ ৫৬ সদস্যের কমনওয়েলথের প্রধান ছিলেন।

তার শেষকৃত্যে অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানকার আনুষ্ঠানিকতা সেরে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here