রাস্তা সংস্কারের দাবিতে ইবির শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ !

0
164
ইবি প্রতিনিধি:  ক্যাম্পাস সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়ক সংস্কা-রের দাবিতে সড়ক অবরোধ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বুধবার (২০ অক্টোবর) বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে সাতটা পর্যন্ত বিশ্ব বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ অবরোধ করেন তারা। আন্দোলনে গাড়ি চালকরাও একাত্বতা পোষণ করে অংশ নিয়েছেন।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটলের সামনে এসে অবরোধে মিলিত হয়। এসময় শিক্ষার্থীরা সড়কে ইট, বাঁশ ফেলে দুই ঘন্টা অবরোধ করেন।
অবরোধ চলাকালে ইবি থানা পুলিশ এসে শিক্ষার্থীদের বাঁধা দেওয়ার চেষ্টা করেন। এসময় শিক্ষার্থীদের সঙ্গে বাগবিতণ্ডা হয় তাদের। এক পর্যায়ে পুলিশ এক শিক্ষার্থীর গায়ে হাত তুলেন। এনিয়ে ঘটনাস্থলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।
পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরি-স্থিতি স্বাভাবিক করেন। কিছু সময়পর অভিযুক্ত পুলিশ শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইলে শিক্ষার্থীরা শাম্ত হন।
প্রায় দুই ঘন্টা অবরোধের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কুষ্টিয়া-ঝিনাই-দহের প্রসাসকের সাথে কথা বলে দ্রুত রাস্তা সংস্কার করার আশ্বাস দিলে অবরোধ বন্ধ করেন শিক্ষার্থীরা। এদিকে শিক্ষার্থীদের পাশা পাশি পরিবহন শ্রমিকরাও একাত্মতা ষোষণা করে অবরোধে অংশ নিয়েছেন।
বাংলা বিভাগের শিক্ষার্থী জি কে সাদিক বলেন, ‘আমাদের সকলের দাবি কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক দ্রুত সংস্কার করা হোক। এই রাস্তায় প্রতিনিয়তই দূর্ঘটনা ঘটছে। আগামী ২৫ অক্টোবর আমাদের ক্যাম্পাসে ক্লাস শুরু হবে। এতে করে শিক্ষার্থীরা মারাত্মক ঝুঁকিতে রয়েছে।’
অবরোধে আটকে থাকা গাড়ি চালক জামিল রহমান বলেন, ‘ শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। এই রাস্তায় চলাচলের ফলে আমাদের গাড়ির অনেক ক্ষতি হয়। গাড়ি সারাতেও অনেক টাকা খরচ হয়। অতি দ্রুত এই সড়ক সংস্কারের জোর দাবি জানাচ্ছি।’
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের দাবি সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনও একমত। কুষ্টিয়ার এই সড়কটি দ্রুত সংস্কার না করলে শিক্ষার্থীদের যাতা-য়াতকালে হুমকিতে থাকতে হবে।
এছাড়া বিশ্ববিদ্যালয়ের গাড়িগুলোও খুব ঝুঁকিতে আসা-যাওয়া করতে হচ্ছে। আমরা কুষ্টিয়া-ঝিনাইদহের ডিসি, এসপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। সড়কটি দ্রুত সংস্কার করা দরকার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here