Friday, January 15, 2021
Home অর্থনীতি ‘ঋণ না পেলে পথে বসে যাব আমরা’-‘জননী এগ্রো ফার্ম’

‘ঋণ না পেলে পথে বসে যাব আমরা’-‘জননী এগ্রো ফার্ম’

করোনা ভাইরাসে সারাবিশ্ব যখন স্থীর-স্থবির ও বিপদগ্রস্থ্য ঠিক তখন আমরা পাঁচ তরুন জীবিকার তাগিদে গড়ে তুলতে চেষ্টা করলাম ‘জননী এগ্রো ফার্ম’ নামের একটি খামার। আমরা সবায়-ই একটি বে-সরকারি বিশ্ববিদ্যালয়ে সামান্য বেতনে চাকরি করতাম, বলা যায় পেটে-ভাতে….।

সাময়ীক ভাবে বিশ্ববিদ্যালয়টি বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়ে ছিলাম। তাই, উপায়-অন্ত না পেয়ে, সহায় সম্বল বিক্রি ও ধার-কর্য্য করে, এই মহামারি মধ্যে দশ লক্ষ টাকা পুঁজি (মূলধণ) নিয়ে আমরা গড়ে তুললাম “জননী এগ্রো ফার্ম।

বৈধ ভাবে ব্যবসা পরিচালনার জন্য আমরা চাঁদপুর পৌরসভা কার্যালয় থেকে ট্রেড লাইসেন্সও সংগ্রহকরলাম। আমাদের বুক ভরা আশা, বিভিন্ন ব্যাংক থেকে “ক্ষূদ্র শিল্প গড়ে তুলার সহজ শর্তে ঋণ সুবিধা নিয়ে আমরা অবশ্য অবশ্যই সামনে এগিয়ে যাব। আমাদের স্বপ্ন “”জননী এগ্রো ফার্ম হবে বেকারত্বের প্রতিকূলে একটি নতুন মাইল ফলক।

কিন্তু সেই যাওয়া এখন অনেকটাই হুমকীর মুখে। ক্ষুদ্র খামারী হিসাবে আমরা “বাংলাদেশ কৃষি ব্যাংকের ” বিভিন্ন জেলা শাখায় গিয়ে ছিলাম সামান্য ঋণের জন্য; কিন্তু জামানত ছাড়া কিছুতে ঋণ দিতে চায় না তারা।
আমরা, কৃষি ব্যাংক চাদঁপুর শাখা” হতে ঋণ তুলার অনেক চেষ্টা করেছি/করছি কিন্তু, অদ্যাবদি কোন সফলতা দেখছিনা। ব্যাংক থেকে বলা হয়েছে ‘ভাড়াকৃত জমির উপর’ প্রতিষ্ঠিত- প্রতিষ্ঠানকে আমরা ঋণ দিই না।

দেশের বেকারত্ব সমস্যা দিনের পর দিন বাড়েই চলেছে। বেকারত্বের যাতাকল থেকে যখন আমরা বেড়িয়ে আসতে আমাদের সর্বস্ব বিনিয়োগ করেছি, জীবনের সমস্ত স্বপ্ন ঢেলে দিয়েছি তখন ব্যাংক গুলোর দৈবিক শর্ত আমাদেরকে ধারুন ভাবে মমাহত করছে। বিশেষ করে অপরিচিত খামারীদের ক্ষুদ্র ঋণ গ্রহণে নানান প্রকার জুট-ঝামেলা এবং ব্যাংক কর্মকর্তাদের ঋণ প্রদানের লম্বা ফর্দে শুধু বড় কারবারিদের নাম ও জয়-গাণ আমাদেরকে হতভম্ব করে দিয়েছে।

আমাদের স্বপ্ন, জননী এগ্রো ফার্ম বেকারত্বের বিরুদ্ধে একটি চয়কিা। যার বাস্তবতায়-বেকার সমস্যার আশু সমাধান সম্ভব। ঠিক এই মহুতে ব্যাংক কমকর্তাগণের সামান্য সহযোগিতা না পেলে ‘জননী এগ্রো ফার্ম’ অতল গহব্বরে নির্মজ্জিত হবে, স্বপ্নহীন এক আধার ভূবনে বাসিন্দা হবে আমাদের পাচঁ-পাচঁটি পরিবার! তাই, আমরা আপনাদের কাছে করজোরে (সরকারী ব্যাংক গুলোর) সামান্য ঋণ প্রদানের সার্বিক সহযোগিতা কামনা করছি।

জননী এগ্রো ফার্মের পক্ষে, উন্নয়ন ও পরিকল্পনা সহায়ক, মোঃ জহিরুল ইসলাম, চাঁদপুর হতে মোবাইল-০১৬৮৩০৮৬৯০৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাগেরহাটে মোরেলগঞ্জে ধান কাটতে যুবলীগ নেতার বন্দুকের গুলি

শেখ সাইফুল ইসলাম কবির: বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার হোগলাবুনিয়া ইউনিয়নের জমি ধান কাটতে বাঁধা ও যুবলীগ নেতার বন্দুক দিয়ে ফাঁকা গুলি ছোড়া নিয়ে এলাকায় ও...

বাগেরহাটে মোরেলগঞ্জে মরিচের গুড়া ছিটিয়ে ২ মেয়েকে মারপিট

শেখ সাইফুল ইসলাম কবির: বাগেরহাটের মোরেলগঞ্জ পল্লীতে মরিচের গুড়া ছিটিয়ে ২ মেয়ে পিটিয়ে গুরু তর আহত করেছে সৌদি প্রবাসী পিতা। সকালে ঘটনাটি ঘটেছে উপজেলার...

ইবির নতুন পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার

আদিল সরকার, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন। আগামী এক...

একদিনে ইবির তিন প্রশাসনিক পদে পরিবর্তন   

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রশাসনিক তিনটি পদে নতুন নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরমধ্যে পরিবহন প্রশাসক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ...

Recent Comments