Monday, January 25, 2021
Home শিক্ষা ও শিক্ষাঙ্গন স্কুলে আসছে লটারির মাধ্যমে ভর্তি !

স্কুলে আসছে লটারির মাধ্যমে ভর্তি !

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে স্কুলের সব শ্রেণীতে পরীক্ষার বদলে লটারির মাধ্যমে ভর্তি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী দীপু মনি একটি অনলাইন সংবাদ সম্মেলনে বলেন, ”আমাদের সামনে তিনটি বিকল্প ছিল। এক, শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেয়া। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে, এমন পরিস্থিতিতে সেই ঝুঁকি আমরা নিতে চাই না।”
অনলাইনে ভর্তি পরীক্ষার একটি অপশন ছিল। কিন্তু অনেকের অনলাইন ব্যবহারের সুবিধা বা সুযোগ নেই বলে সেটিও গ্রহণ করেনি মন্ত্রণালয়। ”প্রতি বছর প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তি করা হয়ে থাকে। তবে এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি, সব শ্রেণীতেই পরীক্ষার বদলে লটারির মাধ্যমে ভর্তি করা হবে।”
জানুয়ারির মাসের ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে এই লটারির মাধ্যমে ভর্তির আয়োজন সম্পন্ন করা হবে বলে তিনি জানান। বাংলা ও ইংরেজি, সব মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। একটি প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্কুল কবে খুলবে, তা পুরোপুরি নির্ভর করবে করোনাভাইরাস পরিস্থিতির ওপর।
তিনি আভাস দেন, শীতের সময় করোনাভাইরাসের সংক্রমণ বেশি থাকে আর আমাদের দেশে মার্চ মাস পর্যন্ত শীত থাকে। শীতের প্রকোপ কমার পর স্কুল খোলা হতে পারে। ”যখনি স্কুল খোলা সম্ভব হবে, তখনি আমরা খুলে দেবো। তবে স্কুল খুললেও পুরোপুরি ক্লাস কার্যক্রম হয়তো শুরু করা যাবে না। সেখানে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাসের কার্যক্রম করতে হবে।” তিনি বলছেন।
আবেদনের পুরো প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে হবে বলে তিনি জানান। ৭ ডিসেম্বরের মধ্যে প্রক্রিয়াটির বিস্তারিত জানানো হবে। ঢাকা মহানগরীতে স্থানীয় কোটায় শিক্ষার্থী ভর্তির (ক্যাচমেন্ট কোটা) সুযোগ আগের ৪০ শতাংশের বদলে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে।
সেই সঙ্গে একেকজন শিক্ষার্থী একেক ক্লাস্টারে পছন্দক্রম হিসাবে পাঁচটি স্কুলের তালিকা দিতে পারবেন। এতদিন শিক্ষার্থীরা একটি স্কুল পছন্দ করতে পারতেন। শিক্ষামন্ত্রী দীপু মনি বলছেন, এই বছর প্রায় পুরোটা জুড়েই স্কুল বন্ধ থাকায় দশম শ্রেণীর পড়াশোনা হতে পারেনি। তবে আমরা চাই,এসএসসি পরীক্ষার আগে অন্তত তিনমাস ক্লাস করানো হোক।
”এজন্য সাধারণ সময়ের তুলনায় সামনের বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুই-একমাস পিছিয়ে যেতে পারে। ”তবে তাতে তাদের পরবর্তী শিক্ষা কার্যক্রমে কোন প্রভাব পড়বে না বলেই তিনি বল- ছেন। শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, কোন স্কুল বাড়তি কোন অর্থ আদায় করতে পারবে না। অনেক সময় অভিভাবকরা এরকম ঘটনার শিকার হলেও অভিযোগ করতে চান না। আমি আশা করবো কেউ এরকম অনৈতিক টাকা নেবেন না।
ভর্তির ক্ষেত্রে যেমন বাড়তি ফি নেয়া যাবে না, একই স্কুলের শিক্ষার্থী যারা নতুন ক্লাসে উত্তীর্ণ হয়েছেন, তাদের কাছ থেকেও কোন ফি আদায় করা যাবে না। ”তারপরেওআমরা যদি প্রমাণ পাই, তাহলে আমরা যথাযথ ব্যবস্থা নেবো।” তিনি বলছেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর আগে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি গ্রহণ করবে।চলতি বছরের ১৮ই মার্চের পর থেকে নেয়া অন্য সব ফি হয় ফেরত দিতে হবে বা টিউশন ফি’র সাথে সমন্বয় করতে হবে এসব শিক্ষা প্রতিষ্ঠানকে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “কিন্তু অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃ ভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করবে না।” (বিবিসি বাংলা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আব্দুল লতিফ সিদ্দিকীর অবৈধ দখলে থাকা জমিতে প্রশাসনের হানা

টাঙ্গাইল জেলা প্রশাসন আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর দখলে থাকা ৬৬ শতাংশ জমির স্থাপনা উচ্ছেদ করেছে। রোববার (২৪ জানুয়ারি) সকালে...

ইনস্টাগ্রামে ঝুমা বৌদি

বাঙালি দর্শক তাঁকে দুপুর ঠাকুরপোর ঝুমা বৌদি হিসেবেই চেনে। হইচই-এর হিট ওয়েব সিরিজ দুপুর ‘দুপুর ঠাকুরপো’-র দ্বিতীয় সিজনে ভোজপুরী অভিনেত্রী মোনালিসাকে দেখা গিয়েছিল। বাংলার...

করোনাভাইরাস: দেশে গত ২৪ ঘন্টায় আরো ২০ জনের মৃত্যু !

সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায়  আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ২৩ জনে। আজ...

মধ্যপ্রাচ্যে জো বাইডেনের অগ্নিপরীক্ষা !

"বন্ধুগণ, এখন সময় পরীক্ষার" - বুধবার অভিষেক উপলক্ষে দেয়া ভাষণে তার সামনে প্রধান চ্যালেঞ্জগুলো একেক করে বলতে গিয়ে এই সাবধান-বাণী শোনান আমেরিকার নতুন প্রেসিডেন্ট...

Recent Comments