আজ শেখ হাসিনা-নরেন্দ্র মোদির ভার্চুয়াল বৈঠক !

0
233
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল বৈঠক হবে আজ। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা ১১টায় এই ভার্চুয়াল বৈঠক শুরু হবে। বৈঠকে দুই প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। পরে চুক্তি, এমওইউ ও প্রটোকল সই হবে। তারপর কিছু প্রকল্প যৌথভাবে উদ্বোধন করবেন তারা।
বেলা দেড়টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকের বিষয়বস্তু নিয়ে সংবাদ সম্মেলন করবেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়াতে দু’দেশের শীর্ষ নেতারা এই ভার্চুয়াল বৈঠকে মিলিত হতে যাচ্ছেন।
জানা গেছে, এতে প্রধান এজেন্ডা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সহযোগিতা জোরদার করা। বিশেষ করে ভারত থেকে বাংলাদেশে টিকাপ্রাপ্ত এবং কোভিড-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে সহযোগিতার রূপরেখা দিতে পারেন নেতারা।
ভার্চুয়াল বৈঠকে ছয়টি চুক্তি, সমঝোতা স্মারক (এমওইউ) ও প্রটোকল সই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত হত্যা, অভিন্ন নদীর পানিবণ্টন, অশুল্ক বাণিজ্য বাধা দূর করা এবং ভারতীয় ঋণের বাস্তবায়নে গতি আনার বিষয়ে জোর দেওয়া হবে। বৈঠক শেষে ঢাকা ও দিল্লি একটি যৌথ বিবৃতি দেবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here