Sunday, February 28, 2021
Home জাতীয় শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জন জঙ্গীর মৃত্যুদণ্ড বহাল

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জন জঙ্গীর মৃত্যুদণ্ড বহাল

গোপালগঞ্জে ৭৬ কেজি ওজনের বোমা পেতে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টার মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট।

ঘটনার ২০ বছরেরও বেশি সময় পর নিম্ন আদালতের রায় অনুমোদন এবং আসামীদের আপিল নিস্পত্তি করে আজ হাইকোর্ট রায় দিয়েছে।

নিম্ন আদালত আরও চার জনের যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছিল, হাইকোর্ট তাদের একজনকে খালাস দিয়েছে এবং বাকিদের সাজা বহাল রেখেছে।

যাদের মৃত্যুদণ্ড এবং সাজা বহাল রয়েছে, তাদের প্রত্যেকেই নিষিদ্ধ জঙ্গী সংগঠন হরকাতুল জেহাদের সাথে সম্পৃক্ত ছিল বলে মামলায় উল্লেখ রয়েছে।
হরকাতুল জেহাদের শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নান মামলাটিতে মূল আসামী ছিলেন। কিন্তু অন্য মামলায় এই জঙ্গী নেতার ফাঁসি কার্যকর হওয়ায় এই মামলা থেকে তার নাম বাদ দেয়া হয়েছে।
শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ প্রথম দফায় ক্ষমতায় এসেছিল ১৯৯৬ সালে। সেই সরকারের মেয়াদের শেষ দিকে ২০০০সালের ২০শে জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলের পাশে বোমা পেতে রাখা হয়েছিল।
মামলায় অভিযোগ করা হয়, গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের পাশে একটি চায়ের দোকানের পেছনে এই বোমা পেতে রাখা হয়েছিল। বোমাটির বিস্ফোরণ ঘটিয়ে শেখা হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।
হত্যার চেষ্টার অভিযোগে মামলাটি করেছিল কোটালীপাড়া থানা পুলিশ। পুলিশ তদন্তের পর ১৬জনকে অভিযুক্ত করে চার্জশিট দিয়েছিল ২০০১ সালে। আইনজীবীরা জানিয়েছেন, চার্জশিট হলেও এই মামলাটি দীর্ঘ সময় বিচার কার্যক্রম শুরুর অপেক্ষায় ছিল।
শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের জুন মাসে অধিকতর তদন্ত করে আরও নয়জনকে অভিযুক্ত হিসাবে যুক্ত করে সম্পূরক চার্জশিট দেয়। তখন মামলাটি পাঠানো হয় ঢাকা-২ দ্রুত বিচার ট্রাইবুনালে। সেই ট্রাইবুনালে ২০১৭ সালের ২০শে অগাষ্ট বিচার শেষ করে রায় দেয়া হয়।
রায়ে ১০জন জঙ্গীর মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়। এই রায়ে গুলি করে তাদের প্রত্যেকের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা বলা হয়। বিচারিক আদালতের রায়ের কয়েকদিন পরই মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স বা নথিপত্র হাইকোর্টে আসে। (বিবিসি বাংলা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

টাগাইলে পাঁচ গুণীজন ও এক প্রতিষ্ঠানকে সংবর্ধনা দিয়েছে ‘সৃজন মির্জাপুর’

পাঁচ গুণীজন ও এক প্রতিষ্ঠানকে সংবর্ধনা দিয়েছে টাঙ্গাইলের মির্জাপুরে আবৃত্তি সংগঠন ‘সৃজন মির্জাপুর’। শনিবার (২৭ ফেব্রুয়ারি) উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন...

৩০শে মার্চ থেকে খুলছে স্কুল-কলেজ, তবে প্রতিদিন ক্লাস হবেনা

করোনা মহামারির কারণে প্রায় এক বছর ধরে বন্ধ থাকা স্কুল-কলেজগুলো ৩০শে মার্চ থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ, যদিও শুরু থেকেই প্রতিদিন ক্লাসে যেতে...

শৈলকুপা উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আজ ভোট

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ ঝিনাইদহে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম। গতকাল শনিবার বিকালে শৈলকুপা উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ও কালীগঞ্জ, মহেশপুর পৌরসভায় নির্বাচনের...

কালীগঞ্জে স্বামীর ধাক্কায় দেয়ালে লেগে স্ত্রী মৃত্যু, স্বামী পলাতক

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ স্বামী শুকুর আলী পলাতক ঝিনাইদহের কালীগঞ্জে স্বামীর আঘাতে মনোয়ারা বেগম (৪০) নামে এক গৃহবধূর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনার পর থেকে...

Recent Comments