Wednesday, October 28, 2020
Home রাজশাহী বিভাগ শিবগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার নৌ-অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর

শিবগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার নৌ-অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চরাঞ্চলবাসীর দীর্ঘদিনের কষ্ট ও সমস্যা সমাধানে এবং স্বাস্থ্য সেবা শতভাগ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌ-অ্যাম্বুলেন্স উপহার দিয়েছেন।

মঙ্গলবার সকালে নৌ-অ্যাম্বুলেন্সটির চাবি পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট তুলে দেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ও নৌ-পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল- রাব্বি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান, পাঁকা ইউপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান নজরুল ইসলামসহ অন্যান্যরা।

শিবগঞ্জ উপজেলার পাঁকা ও দুলর্ভপুর ইউনিয়নের একটি অংশ পদ্মা নদীর তীরে অবস্থিত। চরাঞ্চল এলাকায় অন্তত কয়েক হাজার মানুষের বসবাস। ওই সব মানুষ ট্রলার ও নৌকা দিয়ে যাতায়াত করেন। কেউ অসুস্থ হলে তাকে নৌকা ও ট্রলারে করে হাসপাতালে নিতে আসতে হতো এতদিন।

প্রধানমন্ত্রীর কাছে চরাঞ্চলের রোগীদের দ্রুত স্বাস্থ্যসেবা দেয়ার জন্য নৌ অ্যাম্বুলেন্স চেয়ে চাহিদাপত্র দেন স্থানীয় সংসদ সদস্য ডা. শিমুল। প্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার প্রকল্পের আওতায় অ্যাম্বুলেন্সটি দেয়া হয়।

পাঁকা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, ‘নৌ-পথই আমাদের যাতায়াতের একমাত্র ভরসা। বর্ষা মৌসুমে নদী উত্তাল থাকে তখন নৌকা ও ট্রলারে পারাপার হওয়া কঠিন ও সময় সাপেক্ষ। এমন পরিস্থিতিতে অসুস্থ ব্যক্তিদের নিয়ে বেশি বিপাকে পড়তে হয়। এ কারণে হাসপাতালে নিতে না পেরে অনেক রোগীর মৃত্যু হয়।

এখন নৌ অ্যাম্বুলেন্স দেয়ায় সে সমস্যা থাকবে না। সহজেই চরের মানুষ জরুরি
স্বাস্থ্য সেবা নিতে পারবে।’ চরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ও চাওয়া নৌ-অ্যাম্বুলেন্স বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী পুরণ করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

চাবি বিতরন অনুষ্ঠানে জানানো হয়, শুধুমাত্র রোগীদের জন্য বরাদ্দকৃত এ নৌ-অ্যাম্বুলেন্সে অক্সিজেন ও জরুরি ওষুধের ব্যবস্থা ছাড়াও সার্বক্ষণিকভাবে থাকছে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্যসেবার অন্যান্য উপকরণ। অ্যাম্বুলেন্সটিতে কমপক্ষে ৮-১০ জন উঠতে পারবে। অত্যাধুনিক এ অ্যাম্বুলেন্সে রোগীর জন্য বিছানা, অক্সিজেন ও অন্যান্য ওষুধ সামগ্রী থাকছে।

এছাড়া অ্যাম্বুলেন্সে থাকবে চেয়ার, ফ্যান, লাইফ জ্যাকেট, বয়া এবং জেনারেটর। ২০০ সিসি ক্ষমতা সম্পন্ন অত্যাধুনিক দ্রুতগতির এ নৌ-অ্যাম্বুলেন্স যেকোনো দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চলাচল করতে সক্ষম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments