সরকারি চাকরিতে আদিবাসীদের কোটা পুনর্বহালের দাবি

0
70

২০১৮ সালে আদিবাসীদের কোটা বাতিল করায় আদিবাসীরা প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। এজন্য আদিবাসীদের কোটা পুনর্বহালের দাবি জানান আদিবাসী নেতৃবৃন্দ। আজ ১৭ মার্চ ২০২৩ সকাল ১০টায় ঢাকার মোহাম্মদপুরে অনুষ্ঠিত জাতীয় আদিবাসী পরিষদের বৃহত্তর ঢাকা কমিটির কর্মিসভায় এ দাবি করেন।

জাতীয় আদিবাসী পরিষদের বৃহত্তর ঢাকা কমিটির আহ্বায়ক হরেন্দ্রনাথ সিং এর সভাপতিত্বে কর্মিসভায় বক্তব্য রাখেন, সদস্য সচিব বিভূতী ভূষণ মাহাতো, যুগ্ম-আহ্বায়ক বিশুরাম মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ বৃহত্তর ঢাকা কমিটির সদস্য সুরতি সিং, পরিমল মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ নাটোর জেলার সাবেক নেতা রত্নেশ্বর এক্কা প্রমূখ।

কর্মিসভায় বক্তারা বলেন, আদিবাসীদের জন্য সরকারি চাকুরিতে কোটার পুনর্বহাল করা জরুরি।আদিবাসীরা পরীক্ষার মাধ্যমে ভাইভা পর্যন্ত পৌঁছালেও চুড়ান্তভাবে নির্বাচিত হচ্ছেনা। গত বিসিএস, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, বাংলাদেশ জুডিসিয়ারি সার্ভিস (বিজেএস) সহ প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরির পরীক্ষায় আদিবাসী পরীক্ষার্থীরা ভাইভা পরীক্ষায় অংশগ্রহন করলেও চুড়ান্ত ফলাফলে নির্বাচিত হয়নি।

এসডিজি বাস্তবায়নে আদিবাসীদের পিছিয়ে রেখে দেশ এগিয়ে যেতে পারেনা। এছাড়াও সমতলের আদি বাসীদের ভূমি রক্ষা ও ভূমিকেন্দ্রিক সমস্যা সমাধানে পৃথক ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, জাতীয় সংসদে উত্তরবঙ্গের আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন বরাদ্দ, আদিবাসীদের হত্যা, নির্যাতনসহ সকল অত্যাচার বন্ধের দাবি জানান বক্তারা।

এছাড়াও জাতীয় আদিবাসী পরিষদের বৃহত্তর ঢাকা কমিটির কার্যক্রম বেগবান করতে আগামী ৫ মে ২০২৩ সম্মেলনের সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here