সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী

0
160
২ আগস্ট ২০২১ তারিখ সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালি উইকিপিডিয়ানদের দ্বারা গঠিত ‘উইকিপিয়ানস অব সাঁওতালি ল্যাংগুয়েজ ইউজার গ্রুপ’ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে। তবে এবছর করোনা ভাইরাস মহামারির বিষয়টি কে মাথায় রেখে প্রতিষ্ঠাবার্ষিকীর সকল কর্মসূচি ভার্চুয়ালি পালিত হবে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ১-৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত একটি অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে।
পাশাপাশি ২ আগস্ট ২০২১ তারিখ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৩০ মিনিটে তিন দেশের সাঁওতালি উইকিপিডি-য়ানদের অংশগ্রহণে ‘ডিজিটালি সাঁওতালি ভাষা সংরক্ষণ:‘সাঁওতালি উইকিপিডিয়া-নদের স্বপ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে। সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে গত ১ আগস্ট ২০২১ তারিখ অনুযায়ি প্রায় ৬ হাজার ৩১০টি নিবন্ধ যুক্ত হয়েছে।
যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।
সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন জানান, এবছর করোনা ভাইরাস মহামারির কারণে প্রতিষ্ঠা বার্ষিকীর সকল অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১-৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত যে এডিটাথন চলবে সেখানে এবার কোভিড-১৯ সম্পর্কিত বিষয়গুলো প্রাধান্য পাবে তবে পাশাপাশি অংশগ্রহণকারীরা অন্যান্য সকল বিষয়েই নতুন নিবন্ধ যোগ করতে পারবে।
তিনি আরো বলেন, সাঁওতালি উইকিপিডিয়া সাঁওতালি ভাষাকে বিশ্বদরবারে নতুন করে যেমন পরিচিত করেছে তেমনি সাঁওতালি ভাষা লেখ্যরূপে চর্চার একটি সুযোগ তৈরি করেছে। আরো গুরুত্বপূর্ণ যে কাজটি হয়েছে সেটি হলো সাঁওতালি ভাষাকে এটি দিনে দিনে সমৃদ্ধ করে যাবে এবং সাঁওতালি ভাষায় দুনিয়ার সমস্ত কিছুর তথ্য অনলাইনে পাওয়া যাবে।
এই উন্মুক্ত বিশ্বকোষের তথ্যগুলো যেহেতু অনলাইনে থাকবে সেহেতু দুনিয়ার যেকোন জায়গা থেকে ইন্টার নেটের মাধ্যমে যে কেউ সেটা পড়তে পারবে এবং প্রয়োজনে সেই তথ্যের সংযোজন -বিয়োজন করতে পারবে। উল্লেখ্য, ২০১৮ সালের ২রা আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়।
এসময় বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডি-য়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। সাঁওতালি উইকিপিডিয়া লাইভে আসার আগে গত ২৮শে জুন ২০১৮ তারিখে উইকিমিডিয়া ফাউন্ডেশনের য ভাষা কমিটির অনুমোদন লাভ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here