সুপার সাইক্লোনে রূপ নিতে পারে ’ইয়াস’ !

0
1204
উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। এটি সুপার সাইক্লোনে রূপ নিতে পারে বলে আশঙ্কা করছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।
শনিবার (২২ মে) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী। তবে, তিনি বলেছেন, ‘ঘূর্ণিঝড় নিয়ে এখনও আতঙ্কিত হওয়ার মতো কিছু হয়নি। ’প্রতিমন্ত্রী বলেন, ‘যেহেতু এটি এখন পর্যন্ত লঘুচাপ হয়ে আছে, এখনই আতঙ্ক কিংবা শঙ্কার কিছু নেই।
তবে, অন্যান্য বারের মতো এটা সুপার সাইক্লোন হয়ে আঘাত হানতে পারে। আরেকটা বিষয় হলো—ঘূর্ণিঝড় এগুনোর সময় প্রতি মুহূর্তে দিক পরিবর্তন করে। দিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে নতুন নতুন এলাকা আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।
’ইয়াস ২৬ মে ভূমিতে আঘাত করতে পারে, এ আশঙ্কার কথা জানিয়ে তিনি বলেন, ‘ভূমিতে ওঠার সময় এর গতিবেগ হবে ১২০ থেকে ১৯০ কিলোমিটার। এটা বর্তমানে বঙ্গোপসাগরের আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি আছে।
’ইয়াস মোকাবিলায় আজ শনিবার বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্ম সূচির পলিসি কমিটির সভা ডাকা হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘প্রস্তুতি সভার পর মাঠ প্রশাসনে নির্দেশনা পাঠিয়ে দেব। ইতোমধ্যে সিপিপি ভলান্টিয়ারদের জানিয়ে দেওয়া হয়েছে। প্রচার কাজ শুরু হচ্ছে।
‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেছেন, ‘ঘূর্ণিঝড়টি এখনও সৃষ্টিই হয়নি। তাই, কোনো কিছু স্পষ্ট করে বলা যাবে না। তবে, আমাদের পূর্বপ্রস্তুতি আছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here