Tuesday, October 20, 2020
Home খেলাধূলা টেস্টে ৬০০ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন

টেস্টে ৬০০ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন

বয়স যেন সংখ্যামাত্র। তাই তো ৩৮ বছর বয়সেও ভেলকি দেখালেন জেমস অ্যান্ডারসন (James Anderson)। বিশ্বের প্রথম এবং একমাত্র ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০টি উইকেট তুলে নিয়ে নজির গড়লেন তিনি।

ইংল্যান্ডের হাত ধরেই ক্রিকেটে শুরু হয়েছে করোনা পরবর্তী যুগ। ওয়েস্ট ইন্ডিজের পর বর্তমানে পাকিস্তানের বিরুদ্ধে পাঁচদিনের লড়াই চলছে ইংল্যান্ডের। আর সেখানেই অনন্য নজির গড়লেন জিমি।

তৃতীয় টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন দুটি করে উইকেট তুলে নেন তিনি। চতুর্থ দিন ঝুলিতে ভরেন একটি উইকেট।

পঞ্চম তথা শেষ দিন তাঁর পেস ঝড়ে বেসামাল হয়ে পড়েন আজহার আলি। আর সেই সঙ্গেই টেস্ট ক্রিকেটে ৬০০টি উইকেটের মালিক হয়ে যান অ্যান্ডারসন। তৃতীয় টেস্ট ড্র হওয়ায় পাকিস্তানের বিরুদ্ধে ১-০ ব্যবধানে সিরিজ জেতে ইংল্যান্ড।

২০০৩ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে শুরু। দীর্ঘ ১৭ বছরের টেস্ট কেরিয়ারে বহুবার বল হাতে বিপক্ষের ত্রাস হয়ে উঠতে দেখা গিয়েছে জিমিকে। তাঁর সিম আর সুইংয়ে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরাই।

ঝুলিতে থাকা ৬০০টি উইকেটের মধ্যে ১১০টিই ভারতীয় ক্রিকেটারদের। তালিকায় দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ১০৪টি উইকেট অ্যান্ডারসনের দখলে।

পাঁচদিনের ফরম্যাটে ইংলিশ পেসার বিরুদ্ধে খেলতে গিয়ে হিমশিম খেতে হয়েছে দক্ষিণ আফ্রিকা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৮৭) এবং পাকিস্তানকেও (৭৩)। ৩৮৩টি অর্থাৎ বেশিরভাগ উইকেটই পেয়েছেন দেশের মাটিতে।

অস্ট্রেলিয়াতেও দারুণ সফল অ্যান্ডারসন। পেয়েছেন ৫০টিরও বেশি উইকেট। পেসার হিসেবে সর্বোচ্চ উইকেটের মালিক হওয়ার পাশাপাশি আরও একটি নজির গড়লেন তিনি। গ্লেন ম্যাগ্রার সঙ্গে যুক্ত পেসার হিসেবে টেস্টে ২বার পাঁচটি করে উইকেট নেওয়ার রেকর্ডও গড়লেন তিনি।

এই তালিকার শীর্ষে রয়েছেন কিংবদন্তি কিউয়ি পেসার রিচার্ড হ্যাডলি।এই অনন্য নজির গড়ার পর থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন জিমি। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ট্রেন্ডিং হয়ে উঠেছেন।

টেস্টে সর্বোচ্চ উইকেট প্রাপকের তালিকায় আপাতত তাঁর সামনে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীথরণ, অজি তারকা শেন ওয়ার্ন এবং ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কুমিল্লায় ইউনিয়নের উপ-নির্বাচনে সংঘর্ষ !

কুমিল্লায় বরুড়ায় আদ্রা ইউনিয়নের উপ-নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের মধ‌্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে ভোট শুরুর...

শেরপুরে মাকে পুড়িয়ে হত্যা করল ছেলে !

মাকে পুড়িয়ে হত্যার অভিযোগে ছেলে হানিফকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় হানিফের মামা দুলাল মিয়া শেরপুরের  শ্রীবরদী থানায় একটি মামলা দায়ের করেছেন। নিহত হনুফা...

হাজারো তরুণের স্বপ্নের রাণী পরী !

হাজারো তরুণের স্বপ্নের রাণী হলেন ঢাকা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পরীমনি। ১৯৯২ সালের ২৪শে অক্টেবর সাতক্ষীরায় জন্মগ্রহন করেন। বাবার নাম মনিরুল ইসলাম ও মাযের নাম...

ফের হার ধোনির দলের, ৭ উইকেটে ম্যাচ জিতল রাজস্থান!

আবু ধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। টুর্নামেন্টে টিকে থাকার জন্য দুটি দলের কাছে এই ম্যাচ...

Recent Comments