Monday, January 25, 2021
Home শিক্ষা ও শিক্ষাঙ্গন তিন দফা দাবিতে ইবিতে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত 

তিন দফা দাবিতে ইবিতে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত 

ইবি প্রতিনিধি:  স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হল খুলে পরীক্ষা গ্রহণসহ তিন দফা দাবিতে ছাত্র সমা-বেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ছাত্র ইউনিয়ন সংসদ। শনিবার (৯ জানুয়ারি) বেলা ১২ টায় বিশ্ব বিদ্যালয়ের  প্রশাসন ভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হল খুলে পরীক্ষা গ্রহণ, আবাসিক হল ফি, পরিবহন ফি ও অন্যান্য ফি মওকুফ করা এবং নম্বরপত্র, সার্টিফিকেট ও অন্যান্য কাগজপত্র উত্তো-লনে প্রসাসনিক জটিলতা নিরসনের দাবি জানান নেতাকর্মীরা।
সংগঠনের সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহানের সঞ্চালনায় সমাবেশে সংসদের সভা-পতি নুরুন্নবী ইসলাম সবুজ, সাধারণ সম্পাদক  জিকে সাদিকসহ সাধারণ শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।
এসময় বক্তারা বলেন, ‘ দীর্ঘ ১০ মাস ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাতে শিক্ষার্থীদের সেবা বাবদ কোন অর্থ ব্যয় করতে হয়নি কর্তৃপক্ষের। কিন্তু বর্তমানে পরীক্ষার জেরে শিক্ষার্থীদের থেকে সকল প্রকার ফি নেওয়া হচ্ছে।
এটা সম্পূর্ণ অযৌক্তিক। একইসাথে আবাসিক হল বন্ধ রেখেই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য হুমকিস্বরূপ বলে জানান তারা। কেননা আবাসিক হলে না থাকতে পেরে ক্যাম্পাসের আশপাশের মেসে গাদাদাদি  করে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের। ফলে স্বাস্থ্যঝুকি সহ ও নিরাপত্তা নিয়েও শঙ্কা রয়েছে শিক্ষার্থীরা।
তাই সমাবেশে বক্তারা আবাসিক সুবিধা নিশ্চিত করেই পরীক্ষা নেওয়ার দাবি জানান। এছাড়াও নম্বরপত্র, সার্টি-ফিকেট ও অন্যান্য কাগজপত্র উত্তোলনে প্রশাসনিক জটিলতা নিরসনেরও জোর দাবি জানায় তারা।
এদিকে শিক্ষার্থীদের এই দাবিসমূহ না মেনে নিলে কঠোর আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারিও দেন বক্তারা। পরে দুপুর একটায় একই দাবিতে  উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিকট স্মারকলিপি প্রদান করে সংগঠনটির নেতাকর্মীরা। এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের এই দাবি
সমূহ যৌক্তিক বলে বিশ্বাস করি। এ ক্ষেত্রে সরকার ও অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো কীভাবে সমন্বয় করে তা দেখে বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স কমিটিসহ সংশ্লিষ্ট কমিটিগুলোর পরবর্তী মিটিংয়ে বিষয়টি নিয়ে আলোচনা করব।
প্রসঙ্গত, গত ২৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির সভায় আবাসিক হল বন্ধ রেখেই স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এ ছাড়াও অন্যান্য শিক্ষাবর্ষের ক্ষেত্রে শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে বিভাগকে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়। এর আলো কে বিভিন্ন বিভাগ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। পরীক্ষার ফরম পূরণ করতে পরিবহন ও আবাসিক ফিসহ মোটা অঙ্কের টাকা গুণতে হচ্ছে শিক্ষার্থীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আব্দুল লতিফ সিদ্দিকীর অবৈধ দখলে থাকা জমিতে প্রশাসনের হানা

টাঙ্গাইল জেলা প্রশাসন আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর দখলে থাকা ৬৬ শতাংশ জমির স্থাপনা উচ্ছেদ করেছে। রোববার (২৪ জানুয়ারি) সকালে...

ইনস্টাগ্রামে ঝুমা বৌদি

বাঙালি দর্শক তাঁকে দুপুর ঠাকুরপোর ঝুমা বৌদি হিসেবেই চেনে। হইচই-এর হিট ওয়েব সিরিজ দুপুর ‘দুপুর ঠাকুরপো’-র দ্বিতীয় সিজনে ভোজপুরী অভিনেত্রী মোনালিসাকে দেখা গিয়েছিল। বাংলার...

করোনাভাইরাস: দেশে গত ২৪ ঘন্টায় আরো ২০ জনের মৃত্যু !

সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায়  আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ২৩ জনে। আজ...

মধ্যপ্রাচ্যে জো বাইডেনের অগ্নিপরীক্ষা !

"বন্ধুগণ, এখন সময় পরীক্ষার" - বুধবার অভিষেক উপলক্ষে দেয়া ভাষণে তার সামনে প্রধান চ্যালেঞ্জগুলো একেক করে বলতে গিয়ে এই সাবধান-বাণী শোনান আমেরিকার নতুন প্রেসিডেন্ট...

Recent Comments