ইউক্রেনের পূর্বাঞ্চলে দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫০ !

0
102

ইউক্রেনের পূর্বাঞ্চলে দোনেৎস্ক অঞ্চলের গভর্নর বলছেন সেখানকার একটি শহরে বেসামরিক লোকজনে ঠাসা একটি ট্রেন স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। এরা সবাই যুদ্ধ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। ক্রামাটরস্ক শহরের একটি রেলওয়ে স্টেশনে রাশিয়া এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

শহরের মেয়র ওলেকজান্দার হনচারেঙ্কা বলছেন, হামলার সময় ওই স্টেশনে চার হাজারের মতো লোক অবস্থান করছিল যাদের বেশিরভাগই নারী, শিশু এবং বয়স্ক মানুষ।

তিনি জানান হাসপাতলগুলো আহত লোকজনে উপচে পড়ছে।ইউক্রেন বলছে, এই ক্ষেপণাস্ত্র হামলায় শত শত মানুষ আহত হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার নিন্দা করে একে “সীমাহীন শয়তানি” বলে উল্লেখ করেছেন।

ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, “রণক্ষেত্রে আমাদের মুখোমুখি হওয়ার শক্তি ও সাহস হারিয়ে তারা এখন পরিকল্পিতভাবে বেসামরিক লোকজন হত্যা করছে। এর শাস্তি না হলে, এটা কখনও থামবে না।”রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এই অভিযোগ “উস্কানিমূলক” এবং “একেবারেই সত্য নয়।”

ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, ওই অঞ্চলে তাদের অভিযানের কোনো পরিকল্পনাই ছিল না। বিধ্বস্ত ট্রেন স্টেশনের যেসব ছবি পাওয়া গেছে তাতে দেখা যাচ্ছে স্টেশনের এখানে সেখানে লাগেজসহ মৃতদেহ পড়ে আছে।

ক্রামাটরস্ক পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের একটি শহর।গভর্নর পাভলো কিরিলেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, হামলা সত্ত্বেও ওই অঞ্চল থেকে লোকজন সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন,ইউরোপীয় ইউনিয়ন এই হামলার নিন্দা করেছে। বলা হচ্ছে, রাশিয়া এখন ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে সৈন্যদের সরিয়ে পূর্বাঞ্চলীয় ডনবাসে হামলার প্রস্তুতি নিচ্ছে। (বিবিসি বাংলা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here